Friday, May 11, 2018

CRI Listeners' Conference held in Bangladesh

বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে সিআরআই শ্রোতা সমাবেশ

বাংলাদেশের রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হয়েছে চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই)-এর শ্রোতা সমাবেশ। সিআরআই লিসনার্স ক্লাব অব বাংলাদেশ-এর উদ্যোগে গত ১১ মে ২০১৮ খ্রি: শুক্রবার সকাল ১০টায় রাজধানী ঢাকার মহাখালী দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সভাকক্ষে “সংবর্ধনা ও সিআরআই শ্রোতা সমাবেশ” সংগঠনের চেয়ারম্যান সৈয়দ রেজাউল করিম বেলালের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
সিআরআই-এর বাংলাদেশ মনিটর দিদারুল ইকবালের সঞ্চলনায় এতে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই)-বাংলা বিভাগের পরিচালক মাদাম ইউ কোয়াং ইউয়ে (আনন্দী), ঢাকাস্থ সিআরআই কনফুসিয়াস ক্লাসরুমের পরিচালক খোং চিয়া চিয়া (প্রেমা)।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সিআরআই লিসনার্স ক্লাব অব বাংলাদেশের ভাইস চেয়ারম্যান মো: ওসমান গণী। শুভেচ্ছা বক্তব্য রাখেন, সিআরআই-এর সাবেক বিশেষজ্ঞ ও বর্তমান বাংলাদেশ সংবাদদাতা মাহমুদ হাশিম, সাবেক বিশেষজ্ঞ ও দৈনিক আমাদের সময় পত্রিকার ফিচার সম্পাদক শান্তা মারিয়া, সিআরআই লিসনার্স ক্লাব অব বাংলাদেশের মহাসচিব জিল্লুর রহমান জিলু। শ্রোতাদের মধ্যে বক্তব্য রাখেন, ফরিদপুরের এম. এম. গোলাম সারোয়ার, চুয়াডাঙ্গার শ্রোতা ও সিআরআই-এর মনিটর প্রফেসর আশরাফুল ইসলাম, চট্টগ্রামের নুর মোহাম্মদ, টাঙ্গাইলের আবু তাহের, রাজশাহীর সালাহউদ্দীন ডলার এবং সিলেটের মো: চাঁন মিয়া।
আলোচনা সভায় বক্তরা চীন আন্তর্জাতিক বেতারের সাথে সম্পৃক্ত হওয়ার স্মৃতিচারণ সহ তাদের অভিজ্ঞতা শেয়ার, অনুষ্ঠানের মানউন্নয়ন এবং বিশেষ করে আসন্ন ৫০ বছর পূর্তি তথা সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বড় ধরনের একটি অনুষ্ঠান আয়োজন ও প্রতিযোগিতা আয়োজনের বিষয়ে মতামত তুলে ধরেন। 
উক্ত শ্রোতা সমাবেশে বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, ফেনী, গাজীপুর, চুয়াডাঙ্গা, ফরিদপুর, শরীয়তপুর, মানিকগঞ্জ, ঝিনাইদহ, কিশোরগঞ্জ, বগুড়া, কুষ্টিয়া, গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, সাতক্ষীরা, জামালপুর, টাঙ্গাইল, দিনাজপুর, পাবনা, কুমিল্লা, মাগুরা, নেত্রকোণা সহ মোট ২৪টি জেলা থেকে শ্রোতা ও শ্রোতাক্লাবের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।
আলোচনা পর্ব শেষে বেতারের মাধ্যমে বাংলাদেশ ও চীনের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সিআরআই লিসনার্স ক্লাব অব বাংলাদেশের পক্ষ থেকে চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই)-বাংলা বিভাগের পরিচালক মাদাম ইউ কোয়াং ইউয়ে (আনন্দী) এবং ঢাকাস্থ সিআরআই কনফুসিয়াস ক্লাসরুমের পরিচালক খোং চিয়া চিয়া (প্রেমা)-কে বিশেষ সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধিত ব্যক্তিদের হাতে মূল্যবান সম্মাননা স্মারক (ক্রেস্ট) তুলে দেন সংগঠনের চেয়ারম্যান সৈয়দ রেজাউল করিম বেলাল, ভাইস চেয়ারম্যান মো: ওসমান গণী, মহাসচিব জিল্লুর রহমান জিলু, যুগ্ম মহাসচিব দিদারুল ইকবাল, তথ্য ও যোগাযোগ সম্পাদক শহীদুল কায়সার লিমন সহ অন্যান্য নেতৃবৃন্দ। 
অতিথিদের সংবর্ধনা পর্ব শেষে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আগত আমন্ত্রিত শ্রোতাদের জন্য “র‌্যাফেল ড্র”-এর আয়োজন করা হয়। এই বিশেষ পর্বে প্রথম ভাগ্যবান বিজয়ীর কুপন তুলেন চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই)-বাংলা বিভাগের পরিচালক মাদাম ইউ কোয়াং ইউয়ে (আনন্দী)। লটারীর মাধ্যমে বিজয়ী নির্বাচিত হন কিশোরগঞ্জের নারী শ্রোতা জেরিন ইসলাম। সিআরআই-এর বিশেষ পুরস্কারটি তার হাতে তুলে দেন মাদাম ইউ কোয়াং ইউয়ে (আনন্দী)।
এরপর পর্যায়ক্রমে লটারীর মাধ্যমে অন্যান্যদের মধ্যে আরো পুরস্কার লাভ করেন, ফেনীর মোস্তাফিজুর রহমান, বগুড়ার এম শামসুল ইসলাম, গাজীপুরের মাহাবুবুর রহমান, শরীয়তপুরের ইয়াকুব আলী, পাবনার আসাদুজ্জামান নূর, নেত্রকোণার রিমা আক্তার, সিলেটের মো: চাঁন মিয়া, ঝিনাইদহের শাহীন পাটোয়ারী এবং গোপালগঞ্জের বি এম ফয়সাল আহমেদ সিপন। লটারীতে ভাগ্যবান বিজয়ীদের কুপন তুলেন অতিথি ছাড়াও সর্ব কনিষ্ঠ শ্রোতা লাবীব ইকবাল। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সিআরআই-এর সাবেক বিশেষজ্ঞ ও দৈনিক আমাদের সময় পত্রিকার ফিচার সম্পাদক শান্তা মারিয়া, সাবেক বিশেষজ্ঞ ও বর্তমান বাংলাদেশ সংবাদদাতা মাহমুদ হাশিম, সংগঠনের চেয়ারম্যান সৈয়দ রেজাউল করিম বেলাল, ভাইস চেয়ারম্যান মো: ওসমান গণী, মহাসচিব জিল্লুর রহমান জিলু এবং তথ্য ও যোগাযোগ সম্পাদক শহীদুল কায়সার লিমন।


নুর মোহাম্মদ
সাধারণ সম্পাদক
সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক)
চট্টগ্রাম শাখা
রাউজান, চট্টগ্রাম।

No comments:

Post a Comment